বিদ্যুৎচালিত হাইব্রিড বিএমডব্লিউ এখন বাংলাদেশে

বিশ্বের জনপ্রিয় ব্র্যান্ড বিএমডব্লিউর বিদ্যুতচালিত গাড়ি এখন বাংলাদেশে। প্রথমবারের মত এই ব্রান্ডের তিনটি হাইব্রিড মডেলের গাড়ি বাজারে এনেছে বাংলাদেশে ব্র্যান্ডটির একমাত্র পরিবেশক এক্সিকিউটিভ মোটরস লিমিটেড।

বিএমডব্লিউর জেনারেশন সিক্সের ৫৩০ই, ৭৪০এলই এক্সড্রাইভি এবং এক্স৫ এক্সড্রাইভ ৪০ই মডেলের এই গাড়িগুলো ব্যাটারির পাশপাশি পেট্রোল ইঞ্জিনেও চলবে।

শনিবার রাজধানীর তেজগাঁয়ে এক্সিকিউটিভ মোটরসের শো-রুমে গাড়িগুলোর বাজারজাত উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে গাড়িগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন প্রতিষ্ঠানটির পরিচালক এম বি করিম। তেলে চালিত গাড়ি সাথে বিদ্যুৎ চালিত হাইব্রিড গাড়ির পার্থক্য তুলে ধরে তিনি বলেন, গাড়িগুলোকে হাইব্রিড বলা হয় কারণ এগুলো ব্যাটারির পাশাপাশি তেলেও চলে। হাইব্রিড গাড়ি খুব কম কার্বন নির্গমন করে। ফলে এটি পরিবেশবান্ধব।

অনুষ্ঠানে জানানো হয়, গাড়িগুলোতে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় তিন থেকে পাঁচ ঘণ্টা। একবার চার্জে ৩০ থেকে ৪১ কিলোমিটার পর্যন্ত চলে। ব্যাটারির সঙ্গে ইঞ্জিন থাকায় চার্জ ফুরিয়ে গেলে সয়ংক্রিয়ভাবে ইঞ্জিন গাড়ি চালানোর ভার নেবে এবং সেই সাথে চার্জ হতে থাকবে ব্যাটারি।

শুধুমাত্র ব্যাটারি অথবা ইঞ্জিন কিংবা ব্যাটারি-ইঞ্জিন একসঙ্গে তিন উপায়েই গাড়ি চালানোর সুযোগ পাবেন ব্যবহারকারীরা। প্রতিটি গাড়িতে ৫ বছর ওয়ারেন্টিসহ ক্রেতারা পার্টস, রক্ষণাবেক্ষণ এবং মেরামত সুবিধা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন।

বিএমডাব্লিউর ৭৪০এলই এক্সড্রাইভের দাম ২ কোটি ১৮ লাখ এবং ৫৩০ইর দাম শুরু হচ্ছে এক কোটি ৬৯ লাখ টাকা থেকে। আর এক্স৫ এক্সড্রাইভ ৪০ই মডেলের গাড়ির দাম এখনও ঠিক হয়নি বলে অনুষ্ঠানে জানানো হয়।

এক্সিকিউটিভ মোটরসের অপারেশনস বিভাগের ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল এবং আফটার সেলস বিভাগের ডিরেক্টর বজলুল করিমসহ অন্য কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।