বরখাস্ত হলেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল

বরখাস্ত জেফ সেসনস ট্রাম্পের প্রাথমিক সমর্থকদের একজন এবং তার অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির অ্যাটর্নি জেনারেল জেফ সেসনসকে বরখাস্ত করেছেন। বুধবার ট্রাম্পের চিফ অব স্টাফ জন কেলি সেসনসকে পদত্যাগ করতে বলেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একটি খবরে বলা হয়েছে।

সদ্য বরখাস্ত হওয়া মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেসন্স। ছবি: এএফপি।
সদ্য বরখাস্ত হওয়া মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেসন্স। ছবি: এএফপি।
ট্রাম্প তার টুইটারে লিখেছেন, “অ্যাটর্নি জেনারেল জেফ সেসনসকে তার কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি আর তার মঙ্গল কামনা করছি।” সেসনসকে সরিয়ে দেওয়ার পর সেসনসের চিফ অব স্টাফ ম্যাথিউ হুইটেকারকে অ্যাটর্নি জেনারেলের পদে অস্থায়ীভাবে নিযুক্ত করেছেন ট্রাম্প।

উল্লেখ্য, জেফ সেসনস ট্রাম্পের প্রাথমিক সমর্থকদের একজন এবং তার অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তিনি তার পদত্যাগ পত্রে লিখেছেন, “প্রিয় প্রেসিডেন্ট, আপনার অনুরোধেই আমি পদত্যাগপত্র দাখিল করছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো অ্যাটর্নি জেনারেল হিসেবে আমার সময়ে আমরা আইনের শাসন পুনর্বহাল ও সমুন্নত রাখতে পেরেছি।

উল্লেখ্য, ২০১৭ সালের মার্চে রুশ সংযোগ তদন্ত ঠেকাতে ব্যর্থ হন সেসনস। এরপর থেকেই প্রকাশ্যে নিজের শীর্ষ আইন কর্মকর্তাদের সমালোচনা করে আসছেন ডোনাল্ড ট্রাম্প।

২০১৭ সালের জুলাইতে নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, “সেসনস নিজেকে রক্ষা করতে পারবেন না। আর যদি তিনি নিজেকে রক্ষা করতে চান তাহলে আমাকে তার চাকরিটি নিয়ে নিতে হবে এবং আমি অন্য কাউকে বেছে নেব।”

উল্লেখ্য, সেসনসের পদে অস্থায়ী দায়িত্ব পাওয়া হুইটেকার ইচ্ছা করলেই নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্ত স্থগিত করে দিতে পারবেন।