‘ট্রাম্প, আপনি আপনার জাতিকে রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।’ – দোষী সাব্যস্ত বাংলাদেশী যুবক

ম্যানহাটনে বোমা হামলা

ছয় অভিযোগের সবক’টিতেই দোষী সাব্যস্ত আকায়েদ

নিউইয়র্কে বাস টার্মিনালে আত্মঘাতী বোমা হামলার চেষ্টাকারী বাংলাদেশী যুবক আকায়েদ উল্লাহ মার্কিন আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। তার বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগেই তাকে দোষী সাব্যস্ত করেছেন ম্যানহাটন ফেডারেল আদালতের গ্র্যান্ড জুরি। মার্কিন আইন অনুযায়ী, এ ধরনের অপরাধের জন্য আকায়েদের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। খবর এএফপি।

গত বছরের ১১ ডিসেম্বর টাইম স্কয়ারের নিকটবর্তী পোর্ট অথরিটি বাস টার্মিনালের নিচের একটি টানেলে আত্মঘাতী বোমা হামলার চেষ্টা চালান আকায়েদ। কিন্তু তার শরীরে বাঁধা পাইপ বোমাটি ঠিকমতো বিস্ফোরিত না হওয়ায় প্রাণে বেঁচে গেলেও গুরুতর আহত হন আকায়েদ। এ সময় তিন পুলিশ সদস্যও আহত হন। আহত অবস্থাতেই তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পর নিউইয়র্ক পুলিশের পক্ষ থেকে বলা হয়, জিজ্ঞাসাবাদে আকায়েদ স্বীকার করেছেন, ইসলামিক স্টেটের (আইএস) মাধ্যমে অনুপ্রাণিত হয়েই তিনি এ হামলা চালানোর চেষ্টা করেন। তবে মামলার শুনানি চলাকালে আসামিপক্ষের আইনজীবী দাবি করেন, আকায়েদ কখনই আইএস সদস্য ছিল না। হতাশাগ্রস্ত হয়ে আত্মহত্যার জন্যই তিনি বিস্ফোরণ ঘটিয়েছিলেন। অন্যদিকে কৌঁসুলিরা এ দাবি প্রত্যাখ্যান করে আদালতে বলেন, আকায়েদ তার শরীরে এমনভাবে বোমা বেঁধেছিলেন, যেন অন্যদেরও ক্ষতি হয়। আর তিনি যে ইন্টারনেটে আইএসের কর্মকাণ্ডের খোঁজখবর রাখতেন, তার কম্পিউটারেই সে বিষয়ে প্রমাণ পাওয়া গেছে।

চলতি বছরের ১০ জানুয়ারি ম্যানহাটনের ফেডারেল কোর্টের গ্র্যান্ড জুরি আকায়েদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর পক্ষে মত দেন। বিদেশী সন্ত্রাসী সংগঠনকে সহায়তা, ব্যাপক বিধ্বংসী অস্ত্রের ব্যবহার, জনসমাগমস্থল ও গণপরিবহন ব্যবস্থায় সন্ত্রাসী হামলা, বিস্ফোরণ ঘটিয়ে সম্পদের ক্ষতির চেষ্টাসহ ছয়টি অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। শুনানি শেষে মঙ্গলবার ছয় অভিযোগেই আকায়েদকে দোষী সাব্যস্ত করেন গ্র্যান্ড জুরি।

২৮ বছর বয়সী আকায়েদ উল্লাহ ২০১১ সালে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ঘটনাস্থলের সিসিটিভি ক্যামেরায় তাকে বাস টার্মিনালের নিচের টানেল ধরে হেঁটে যেতে ও নিজের শরীরে বাঁধা বোমাটি বিস্ফোরণের চেষ্টা চালাতে দেখা যায়।

উল্লেখ্য, ঘটনার দিন সকালে আকায়েদ তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন, যাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে লেখা ছিল, ‘ট্রাম্প, আপনি আপনার জাতিকে রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।’ এছাড়া তার বাড়িতে ধাতব পাইপ, তার ও স্ক্রুর পাশাপাশি হাতে লেখা একটি চিরকুটও পাওয়া যায়।