২২ জানুয়ারি থেকে পাওয়া যাবে ই-পাসপোর্ট

২২ জানুয়ারি থেকে পাওয়া যাবে ই-পাসপোর্ট

ই-পাসপোর্ট

ই-পাসপোর্ট প্রতীকী ছবি/সংগৃহীত

ই-পাসপোর্টের মাধ্যমে ইমিগ্রেশন আনুষ্ঠানিকতার সমস্ত প্রক্রিয়াই অনলাইনে সম্পন্ন করা সম্ভব হবে:
আগামী ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট (ইলেক্ট্রনিক পাসপোর্ট) বিতরণ শুরু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সকল প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। রবিবার (৫ জানুয়ারি) ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগের (ডিআইপি) মহাপরিচালক (ডিআইজি) মেজর জেনারেল শাকিল আহমেদ এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, “আমরা আগামী ২২ জানুয়ারি থেকে ই-পাসপোর্ট বিতরণ উদ্বোধন করতে কাজ করছি।”

মেজর জেনারেল শাকিল আরও জানান, আগামী ২২ জানুয়ারি এ বিষয়ে নগরীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০ টায় এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক ভাবে ই-পাসপোর্টের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

ডিআইজি আরও বলেন, “প্রাথমিকভাবে আগারগাঁও, যাত্রাবাড়ি ও উত্তরা পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট বিতরণ করা হবে। পরে পর্যায়ক্রমে সর্বত্র ই-পাসপোর্ট বিতরণ করা হবে। বিখ্যাত জার্মান কোম্পানি ভেরিডোস জিএমবিএইস দেশে ই-পাসপোর্ট ও ই-গেট নিয়ে কাজ করছে।”

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেন (আইসিএও)’র মতে বিশ্বের একশ’টিরও বেশি দেশ বর্তমানে ই-পাসপোর্ট ব্যবহার করছে। পাসপোর্ট বুকলেটে একটি ইলেক্ট্রনিক চিপ ব্যবহারের মাধ্যমে চিরাচরিত ননইলেক্ট্রনিক পাসপোর্টের চেয়ে ইলেক্ট্রনিক পাস পোর্ট অধিক নিরাপত্তা নিশ্চিত করে। এতে পাসপোর্টের দুটি পেজে দৃশ্যমান বায়োগ্রাফিকেল তথ্য ভান্ডার ও একটি ডিজিটাল নিরাপত্তা ফিচার থাকে। ডিজিটাল ফিচার হচ্ছে কোন দেশের সুনিদিষ্ট ডিজিটাল স্বাক্ষর। এই ডিজিটাল স্বাক্ষরগুলো প্রতিটি দেশে একক এবং স্ব স্ব সার্টিফিকেটের মাধ্যমে এটি যাচাই করা যাবে।

প্রকল্প তথ্য অনুযায়ী, দশবছরে মোট ৩০ মিলিয়ন ই-পাসপোর্ট সরবরাহ করা হবে। এই ই-পাসপোর্ট ইস্যু করার মাধ্যমে ইমিগ্রেশন আনুষ্ঠানিকতার সমস্ত প্রক্রিয়াই অনলাইনে সম্পন্ন হবে।

এর আগে মেশিন রিডেবল পাসপোর্টের পাশাপাশি ইলেক্ট্রনিক পাসপোর্টের জন্য ২০১৮ সালের ১৯ জুলাই ডিআইপি ও ভেরিডসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

Electronic passport from January 22

BSS, Dhaka

Distribution of e-passports (electronic passports) is set to start from January 22 as the authorities have completed their preparation.

“We are working to launch the e-passport on January 22,” Maj Gen Shakil Ahmed, director general of department of immigration and passports (DIP), told the BSS yesterday.

Prime Minister Sheikh Hasina is expected to launch the e-passport at a programme to be held at Bangabandhu International Conference Centre on the day, said Shakil.

He said the DIP would initially distribute e-passports from its Agargaon, Jatrabari, and Uttara offices and later from its offices across the country.

German company Veridos GmbH has been working on the e-passport, he said, adding that efforts were underway to make the immigration process flawless.

According to the International Civil Aviation Organisation (ICAO), there are more than 100 states and non-state entities (ie United Nations) currently issuing the e-passport, and over 490 million e-passports are in circulation.

The e-passport adds a layer of security to traditional non-electronic passport by embedding an electronic chip in the passport booklet that stores the biographical information visible on page 2 of the passport, as well as a digital security feature.

The digital security feature is a country specific “digital signature”. These digital signatures are unique to each country and can be verified using their respective certificates, the ICAO said.

The project “Introduction of Bangladesh e-Passport and Automated Border Control Management” is being implemented at a cost of Tk 4,569 crore.

The DIP is implementing the project from July 2018 to June 2028, with full government funding. Some 30 million passports will be delivered in 10 years.

The DIP said two million e-passports would be prepared in Germany. The passports of those who apply first will be prepared there.

The validity of the passports will be for five and 10 years.

The DIP and Veridos signed an agreement on July 19, 2018, for the electronic passports alongside machine-readable ones.

Source:
https://www.thedailystar.net/frontpage/e-passport-distribution-bangladesh-from-january-22-2020-1849972