বিশ্বজুড়ে ‘মুজিব কোট’ রপ্তানির উদ্যোগ

মুজিববর্ষে বিজিএমইএ রপ্তানি করতে চায় ‘মুজিব কোট’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের পরিধেয় বিশেষ পোশাক ‘মুজিব কোট’ রপ্তানির উদ্যোগ নিয়েছে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ বিশেষ উদ্যোগ নিয়েছে সংগঠনটি।
এ লক্ষ্যে সংগঠনটির পক্ষ থেকে রপ্তানির অনুমতি চেয়ে সম্প্রতি বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে একটি চিঠি দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজিএমইএর সভাপতি রুবানা হক স্বাক্ষরিত এ চিঠিতে উল্লেখ করা হয়েছে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু জাদুঘরে সংরক্ষিত মুজিব কোটের বৈশিষ্ট্য ঠিক রেখে পোশাকটির প্রচার ও প্রসারে রফতানি করতে আগ্রহী বিজিএমইএ। তারা পোশাকের ব্যাপারে প্যাটার্ন নির্ণয়, ভৌগোলিক সূচক ও আন্তর্জাতিক মেধাস্বত্ব নির্ধারণ করেই জাতীয় ও আন্তর্জাতিকভাবে গর্বের এ পোশাক প্রচার ও প্রসার করতে চায়।

চিঠিতে এ ছাড়াও বেশ কিছু সুপারিশ রেখেছে। এর মধ্যে রয়েছে তৈরি পোশাক সংক্রান্ত বিশেষ টাস্কফোর্স গঠন, বিশ্বের সর্ববৃহৎ টি-শার্ট উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর সদয় উপস্থিতি, রুগণ ও বন্ধ শিল্পের ঋণ অবসায়ন, মূল্য সংযোজনের ওপর ডলার প্রতি অতিরিক্ত ৫ টাকা বিনিময় হাল ও উৎসে করের হার শূন্য দশমিক ২৫ শতাংশ নির্ধারণ।

Rubana Haque
রুবানা হক

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি রুবানা হক শনিবার জানান, এ বিষয়ে বিজিএমইএর তরফ থেকে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে চিঠি দেওয়া হয়েছে। অনুমতি পাওয়া গেলেই আমরা ‘মুজিব কোট’ রপ্তানির উদ্যোগ নেব। এর মাধ্যমে আমরা দেশের জন্য জাতির পিতার অবদান এবং তাঁর মাহাত্ম্য তুলে ধরার চেষ্ট করব। তাঁর কোটের ছয় বোতামে ছয়দফা আন্দোলনের বিষয় হয়তো অনেকে জানেন না। আমরা এসব বিষয় তুলে ধরব। এ জন্য প্রতিটি ‘মুজিব কোটের’ সঙ্গে একটি কিউআর কোড থাকবে। কিউআর কোড অন করলেই বঙ্গবন্ধু সম্পর্কে একটি শর্ট ভিডিও দেখা যাবে। ভিডিওতে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হবে।

রুবানা হক আরও বলেন, ‘মুজিব কোট’ তৈরির জন্য আমরা ইতোমধ্যেই বেশ কিছু প্রস্তুতি নিয়েছি। বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে অনুমতি পাওয়ার পরপরই আমরা বাকি কাজ সম্পন্ন করে এই কোট রপ্তানির কার্যক্রম শুরু করে দেব। আশা করছি আমরা এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত পাব।