‘অন-অ্যারাইভাল’ ভিসা সুবিধা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

‘অন-অ্যারাইভাল’ ভিসা সুবিধা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

শর্ত সাপেক্ষে পাবেন বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ীরা

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গেল ১৫ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত আগমনী (ভিসা অন-অ্যারাইভাল) সুবিধা স্থগিত করে সরকার। এই সময়সীমা কয়েক দফায় বাড়িয়ে সবশেষ ১৫ জুন পর্যন্ত করা হয়েছিল। এবার অনির্দিষ্টকালের জন্য এই সুবিধা স্থগিত করেছে সরকার।

গতকাল মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ এক নির্দেশনায় জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব দেশের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে।

সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সহকারী সচিব সোনিয়া রহমান স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়, কভিড-১৯ এর কারণে উদ্ভূত পরিস্থিতিতে সকল দেশের নাগরিকদের জন্য জন্য বাংলাদেশে আগমনী ভিসি (ভিওএ) পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত।

তবে শুধুমাত্র বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের বিদ্যমান ভিসা নীতিমালার আলোকে বাংলাদেশে আগমী ভিসা দেওয়া যাবে। সেক্ষেত্রে বাংলাদেশে প্রবেশের সময় ভিসা প্রার্থীকে ৭২ ঘণ্টার মধ্যে ইস্যুকৃত পিসিআর ভিত্তিক কভিড-১৯ মুক্ত স্বাস্থ্য সনদ (ইংরেজিতে অনুবাদকৃত)  দেখাতে হবে।

সেই সঙ্গে বিদেশী বিনিয়োগকারী ও ব্যবসায়ী যে বাংলাদেশে প্রকৃত বিনিয়োগকারী বা ব্যবসায়ী এমন প্রয়োজনীয় প্রত্যয়ন ও এ সংক্রান্ত আনুষঙ্গিক কাগজপত্র ইমিগ্রেশন কাউন্টারে জমা দিতে হবে।