আবারো বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি অ্যাপল

আবারো বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি অ্যাপল
তারিখ: ০৬-০৮-২০১৩
বিশ্লেষকদের জরিপে গত বৃহস্পতিবার মার্কিন তেল ও গ্যাস কোম্পানি ইক্সোনমোবিলকে সরিয়ে আবারো বিশ্বের সবচেয়ে দামি কোম্পানিতে পরিণত হয়েছে অ্যাপল। খবর ডিজিটাল ট্রেন্ডসের।
অ্যাপলের নতুন আইফোন ও আইপ্যাড বাজারে আসার গুজবে কোম্পানিটির শেয়ারের মূল্য আগের বারের তুলনায় ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানান বিশ্লেষকরা।

এর আগেও কোম্পানিটি সম্পদের দিক দিয়ে বিশ্বের মধ্যে এক নম্বরে ছিল। কিন্তু আয় ও শেয়ারপ্রতি মূল্য ক্রমাগতভাবে কমতে থাকায় কোম্পানিটি এ স্থান হারায়। বর্তমানে নতুন সংস্করণের আইফোন ও আইপ্যাডের বাজারে আসার খবরে কোম্পানিটির শেয়ারের মূল্য বেড়ে যায় এবং এরই ফলে অ্যাপল আবারো এক নম্বরে চলে আসে।

বিশ্লেষকদের ধারণা মতে, কোম্পানিটির মূল্য আগামী পাঁচ বছরে শেয়ারপ্রতি ১৮ দশমিক ৩ শতাংশ বার্ষিক হারে বাড়বে। সাধারণত প্রতিটি কোম্পানি তাদের মোট আয়ের একটি নির্দিষ্ট অংশ বিভিন্ন ধরনের দুর্ঘটনার জন্য বরাদ্দ রাখে। এ বরাদ্দকৃত অর্থ সাধারণত মোট আয়ের ১০ শতাংশ হয়ে থাকে। মোট আয়ের ১০ শতাংশ এ ধরনের খরচের জন্য বরাদ্দ রেখে কোম্পানিটির শেয়ারপ্রতি মূল্য ৬১৯ ডলারে দাঁড়ায় বলে জানান বিশ্লেষকরা। কিন্তু কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়, তারা এ ধরনের ঐচ্ছিক খরচের জন্য ২৫ শতাংশ বরাদ্দ রেখে তাদের শেয়ারপ্রতি মূল্য দাঁড়ায় ৬১৯ ডলারে।

এ ধরনের পরিস্থিতিতে আগামী সময়েও কোম্পানিটির এ অবস্থান ধরে রাখতে সক্ষম হবে বলে মন্তব্য করেন বিশ্লেষকরা।
http://www.nbcnews.com/id/44090899/ns/business-us_business/t/why-apple-now-no-company-world/