প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছেছেন

প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে আট দিনের সরকারি সফরে গতকাল সকালে নিউইয়র্ক পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইট সকাল ৯টায় (স্থানীয় সময়) নিউইয়র্কের জন এফ কেনেডি (জেএফকে) বিমানবন্দরে অবতরণ করে। খবর বাসসের।
বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. একে আবদুল মোমেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এরপর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে পার্ক এভিনিউর গ্র্যান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হয়। নিউইয়র্ক সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন।
waiting for leader at JFKপ্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর ইউএনজিএর ৬৮তম অধিবেশনে ভাষণ দেবেন। এছাড়া তিনি বেশকিছু উচ্চপর্যায়ের বৈঠকে যোগ দেবেন এবং দ্বিপক্ষীয় আলোচনা করবেন। শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করবেন।
বিকালে কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার হোটেল স্যুটে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় তিনি ওয়ালড্রফ এস্টোরিয়া হোটেলে আয়োজিত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামার সংবর্ধনায় যোগ দেবেন। প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর এমডিজি অর্জনে পরবর্তী করণীয় নির্ধারণে সাধারণ পরিষদের সভাপতির উদ্যোগে বিশেষ গোলটেবিল বৈঠকে যোগ দেবেন। তিনি ২৬ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরে ‘আর্মস ট্রেড ট্রিটি (এটিটি) অ্যান্ড প্রটোকল অন এক্সপ্লোসিভ রেমনান্টস অব ওয়ার অব কনভেনশন অন সারটেইন কেমিক্যাল উইপনস’ (সিসিডব্লিউ) এ স্বাক্ষর করবেন।
শেখ হাসিনা ২৮ সেপ্টেম্বর নিউইয়র্ক প্যালেস হোটেলে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করবেন। বিকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করবেন। তিনি হিলটন হোটেলে বাংলাদেশী কমিউনিটি আয়োজিত এক অনুষ্ঠানেও যোগ দেবেন।
প্রধানমন্ত্রী ২৯ সেপ্টেম্বর সকালে দেশের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং তিনি দুবাই হয়ে ৩০ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকাল ৫টা ৪০ মিনিটে ঢাকায় এসে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।
সূত্রঃ বনিক বার্তা