‘আমাদের দেশ-আমাদের অহঙ্কার’ : ২০১৫ সালের ফোবানা হবে নিউইয়র্কে

20131016-233216.jpg

‘আমাদের দেশ-আমাদের অহঙ্কার’ :
২০১৫ সালের ফোবানা হবে নিউইয়র্ক

আজকাল রিপোর্ট : উত্তর আমেরিকায় বাংলাদেশীদের ঐক্যের বন্ধন সুসংহত করার প্রত্যয় নিয়ে ‘আমাদের দেশ-আমাদের অহঙ্কার’ সেøাগানে ২০১৫ সালের লেবার ডে উইকেন্ডে (সেপ্টেম্বরের ৪-৬) নিউইয়র্কে সিটিতে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী ফোবানা কনভেনশন।

উত্তর আমেরিকায় জন্ম নেয়া ও বেড়ে ওঠা বাংলাদেশী প্রজন্মের হাতে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের পতাকা হস্তান্তরের মহামন্ত্রে উজ্জীবিত হয়ে হোস্ট সংগঠন ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’ আয়োজন করবে বাংলাদেশী এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা ফোবানার ২৯তম বাংলাদেশ সম্মেলন। এ ফোবানা কনভেনশনকে স্মরণীয় করে রাখতে দুই বছরের প্রস্তুতি নিয়েই মাঠে নামছে হোস্ট সংগঠন ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’। ২০১৫ সালের লেবার ডে উইকেন্ডে (সেপ্টেম্বরের ৪-৬) নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ‘ফোবানা’র সম্মেলনের সার্বিক প্রস্তুতির বিষয় জানাতে ৭ অক্টোবর সোমবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করে হোস্ট সংগঠনটি। ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’র প্রেসিডেন্ট বেদারুল ইসলাম বাবলা সংবাদ সম্মেলনে টানা দুই বছর আগে সম্মেলনের প্রস্তুতির তথ্য জানিয়ে বলেন, অতীতের অভিজ্ঞতায় সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী আয়োজনে বিপুল সংখ্যক বাংলাদেশীর অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এ সম্মেলনটি।

বিশিষ্ট উপস্থাপিকা শারমীন রেজা ইভার সঞ্চালনে এ সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, সম্মেলনের সকল সাংগঠনিক কর্মকা-ে সরাসরি সম্পৃক্ত থাকবে বাংলাদেশী নতুন প্রজন্ম। বিভিন্ন অনুষ্ঠানের ব্যবস্থাপনায়ও থাকবে তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, হাজার বছরের বাঙালি ঐতিহ্য এবং শেকড়ের প্রতি বাঙালির মমত্ববোধের গভীরতা সম্পর্কে জানাতে এ সম্মেলনের গুরুত্ব অপরিসীম।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ লীগ অব আমেরিকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জাকারিয়া চৌধুরী বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধে সহযোগী শক্তি হিসেবে প্রতিষ্ঠিত ‘বাংলাদেশ লীগ অব আমেরিকা’, এ ঐতিহ্যকে অটুট রাখতে এ সম্মেলনের সবকিছুই আবর্তিত হবে মুক্তিযুদ্ধকে ঘিরে।’

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ফোবানার চেয়ারম্যান মোশারফ হোসেন, উপদেষ্টা মীর হুসেন, মোঃ আলমগীর, লীগ অব আমেরিকার ভাইস প্রেসিডেন্ট এন আমিন ও ভারপ্রাপ্ত সেক্রেটারি তৈয়বুর রহমান।

সংবাদ সম্মেলনে ২০১৫ সালের ফোবানাকে সর্বাত্মক সফল করতে মিডিয়ার আন্তরিক সহায়তা কামনা করে মিডিয়া স্পেশালিস্টদের সমন্বয়ে একটি টিম গঠনের কথাও ব্যক্ত করেন আয়োজকরা।

ম্যানহাটানের বিশ্বখ্যাত জেকভ জ্যাভিট সেন্টার অথবা হিল্টন হোটেলের সুপরিসর বলরুমে সম্মেলনের ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালা হতে পারে বলেও সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়।

২০১৫ সালের লেবার ডে উইকেন্ডে (সেপ্টেম্বরের ৪-৬) নিউইয়র্কে আর কোনো সংগঠন যাতে অনুষ্ঠান না করে সে অনুরোধও জানানো হয় সংবাদ সম্মেলনে।

উল্লেখ্য, এর আগে বিগত ২০০০ সালে নিউইয়র্কের বিশ্বখ্যাত মেডিসন স্কোয়ার গার্ডেনে ফোবানা সম্মেলনের আয়োজন করে বাংলাদেশী কমিউনিটির প্রশংসা কুড়িয়েছিল বাংলাদেশ লীগ অব আমেরিকা। সে ঐতিহ্য অটুট রাখতেই ২০১৫ সালের সম্মেলনের প্রস্তুতি দুই বছর আগেই শুরু করা হয়েছে বলে উল্লেখ করা হয় সংবাদ সম্মেলনে।