বিশ্বকাপের টিকিট পেল যারা

বিশ্বকাপের টিকিট পেল যারা

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপ ফুটবলের নিয়মানুসারে আয়োজক দেশের বাছাইপর্ব খেলতে হয় না। তাই সবার আগে তাদেরই বিশ্বকাপ নিশ্চিত হয়। কিন্তু ৩২টি দলের বাদবাকি ৩১টিকে বিশ্বকাপ বাছাইপর্ব খেলে আসতে হয়। সে যাত্রায় পুরো ফুটবল বিশ্বকে কয়েকটি ভাগে ভাগ করে সেখান থেকে বাছাইপর্বের ভিত্তিতে ৩১টি দলকে বিশ্বকাপের টিকিট দেয়া হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের বাছাইপর্বের হাঙ্গামা প্রায় শেষের দিকে। ইতিমধ্যে ২১টি দলের বিশ্বকাপ নিশ্চিত হয়েছে। তার মধ্যে ইউরোপ থেকে ৯টি দেশ। দক্ষিণ আমেরিকা থেকে চারটি। এশিয়া থেকে চারটি এবং উত্তর আমেরিকা অঞ্চল থেকে চারটি। বাছাইপর্ব থেকে বিশ্বকাপ নিশ্চিত করতে না পারা দেশগুলোর মধ্য থেকে প্লেঅফের ভিত্তিতে বাদবাকি ১১টি দলকে ব্রাজিলের টিকিট দেয়া হবে।

মঙ্গলবার ইউরোপ অঞ্চলে জয় পেয়েছে বিশ্বসেরা স্পেন, ফ্রান্স, ইউক্রেন, মালদোভা, বসনিয়া-হার্জেগোভিনা, গ্রিস, পর্তুগাল, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, হাঙ্গেরি, রোমানিয়া, জার্মানি, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড, ডেনমার্ক, চেক প্রজাতন্ত্র, স্কটল্যান্ড এবং সার্বিয়া। স্পেন ২-০ গোলে হারিয়েছে জর্জিয়াকে আর ফ্রান্স ৩-০ গোলে ধরাশায়ী করেছে ফিনল্যান্ডকে। তবে স্পেনের বিশ্বকাপ নিশ্চিত হলেও ফ্রান্সকে খেলতে হবে বাছাইপর্ব। ইতালি ২-২ গোলে আর্মেনিয়ার সঙ্গে ড্র করলেও তাদের বিশ্বকাপ নিশ্চিত হয়েছে। জার্মানি ৫-৩ ব্যবধানে জয় তুলে নিয়েছে সুইডেনের বিপক্ষে। নেদারল্যান্ডস ২-০ গোলে হারিয়েছে তুর্কিকে। ইংল্যান্ড ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ডকে। রাশিয়া ১-১ গোলে ড্র করেছে আজারবাইজানের সঙ্গে। বসনিয়া হার্জেগোভিনা ১-০ গোলে হারিয়েছে লিথুনিয়াকে। পর্তুগাল ৩-০ গোলে হারিয়েছে লুক্সেমবার্গকে। স্পেনের জয়ে দুটি গোল নেগ্রেদোর আর হুয়ান মাতার। ২৬ মিনিটে নেগ্রেদোর গোলে এগিয়ে যাওয়া স্প্যানিশদের জয় ৬১ মিনিটে নিশ্চিত করেন হুয়ান মাতা। অন্যদিকে ওয়েন রুনি আর স্টিভেন জেরার্ডের দুই গোল পোল্যান্ডের বিপক্ষে জয় নিশ্চিত করেছে ইংল্যান্ডের। ওয়েসলি স্নাইডার আর আরিয়েন রোবেন নেদারল্যান্ডসের জয়ের দুই নায়ক। জার্মানি আর সুইডেনের ম্যাচে প্রথমে ২-০ গোলে এগিয়ে ছিল সুইডেন। কিন্তু ৪৫ মিনিটে মেসুত ওজিল ব্যবধান কমান। ৫৩ মিনিটে জার্মানিকে সমতায় ফেরান মারিও গোটশে। ৫৭ মিনিটে আন্দ্রে শ্রুলের গোলে ৩-২ গোলে এগিয়ে যায় জার্মানি। ৬৬ মিনিটে সেই শ্রুলেই ব্যবধান ৪-২-এ নিয়ে যান। ৬৯ মিনিটে হাইসেনের গোলে খেলায় ফেরার চেষ্টা চালায় সুইডেন। তবে নিজের হ্যাটট্রিক পূরণ করে শ্রুলে ৭৬ মিনিটে জার্মানদের এনে দেন এক দারুণ জয়।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে জয় পেয়েছে উরুগুয়ে, কলম্বিয়া এবং চিলি। তবে অঘটন যা ঘটার ঘটেছে দক্ষিণ আমেরিকা অঞ্চলে। শক্তিশালী আর্জেন্টিনাকে ৩-২ গোলে হারিয়ে দিয়েছে উরুগুয়ে। তবে এমন এক দারুণ জয়ও তাদেরকে বিশ্বকাপের টিকিট দিতে পারেনি। ব্রাজিল বিশ্বকাপে খেলতে হলে তাদেরকে এখন খেলতে হবে বাছাইপর্ব। মঙ্গলবার মন্টিভিডিওতে ম্যাচের ছয় মিনিটেই ক্রিস্টিয়ান রদ্রিগুয়েজের গোলে লিড নেয় উরুগুয়ে। তবে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি স্বাগতিকরা। ১৪ মিনিটেই ম্যাচে সমতা ফেরায় আর্জেন্টিনার ম্যাক্সি রদ্রিগুয়েজ। ৩৪ মিনিটে লুইস সুয়ারেজের পেনাল্টি থেকে পাওয়া গোলে আবারও এগিয়ে যায় স্বাগতিক উরুগুয়ে। কিন্তু প্রথমার্ধ শেষ হওয়ার আগেই আবারও আর্জেন্টিনাকে সমতা এনে দেন ম্যাক্সি রদ্রিগুয়েজ। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে এডিনসন কাভানির গোলটি আর বাদবাকি সময়ে শোধ দিতে পারেনি আর্জেন্টিনার খেলোয়াড়রা।

এদিকে প্লেঅফে ইউরোপ অঞ্চলের ৯টি গ্রুপের সেরা আটটি দল দুভাগে ভাগ হয়ে একে অন্যের মুখোমুখি হবে। এই আটটি দলের মধ্যে দুই লেগের প্লেঅফজয়ী দল পাবে বিশ্বকাপের টিকিট। ইউরোপ অঞ্চল থেকে প্লেঅফে খেলবে পর্তুগাল, ফ্রান্স, গ্রিস, সুইডেন, ইউক্রেন, ক্রোয়েশিয়া, রোমানিয়া ও আইসল্যান্ড।

একইভাবে আফ্রিকা অঞ্চলের গ্রুপসেরা ১০টি দল দুভাগে ভাগ হয়ে খেলছে প্লেঅফ। ইতিমধ্যে তাদের প্রথম লেগ হয়ে গেছে। দুই লেগ মিলিয়ে জয়ী পাঁচটি দল পাবে বিশ্বকাপের টিকিট। প্লেঅফ খেলা দশটি দলের মধ্যে রয়েছে আইভরিকোস্ট, সেনেগাল, নাইজেরিয়া, ইথিওপিয়া, তিউনিসিয়া, ক্যামেরুন, ঘানা, মিসর, বুরকিনা ফাসো ও আলজেরিয়া। বিশ্বকাপের ৩২ দলের মধ্যে বাকি দুটো দল হবে কারা সেটি নির্ধারিত হবে আন্তঃমহাদেশীয় প্লেঅফে। যেখানে এশিয়া অঞ্চলের পঞ্চম দল জর্ডান মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দল উরুগুয়ের। উত্তর আমেরিকা অঞ্চলের চতুর্থ দল মেক্সিকো মুখোমুখি হবে ওশেনিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের।

# ইউরোপ অঞ্চল: স্পেন, ইতালি, জার্মানি, ইংল্যান্ড, হল্যান্ড, সুইজারল্যান্ড, রাশিয়া, বসনিয়া-হার্জেগোভিনা ও বেলজিয়াম।

# এশিয়া অঞ্চল: দক্ষিণ কোরিয়া, ইরান, অস্ট্রেলিয়া ও জাপান।

# দক্ষিণ আমেরিকা অঞ্চল: আর্জেন্টিনা, ইকুয়েডর, কলম্বিয়া ও চিলি।

# উত্তর আমেরিকা অঞ্চল: যুক্তরাষ্ট্র, কোস্টারিকা ও হন্ডুরাস।