ভারতের আমন্ত্রণে যাচ্ছেন বাংলাদেশের একশ তরুণ

ভারতের আমন্ত্রণে যাচ্ছেন বাংলাদেশের একশ তরুণ

এই সফরে দু’দেশের সম্পর্ক নতুন মাত্রা পাবে : পংকজ শরণ

বাংলাদেশ ও ভারতের মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্প্রীতির সম্পর্ক গড়ে তুলতে এবং দুদেশের মধ্যে জানাশোনার পরিধি বাড়াতে বাংলাদেশে ভারতীয় দূতাবাসের আমন্ত্রণে বাংলাদেশের ১০০ তরুণ যাচ্ছেন ভারত ভ্রমণে। আজ সকালে তারা আট দিনের সফরে ভারত যাচ্ছেন। এ উপলক্ষে গতকাল বিকালে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে প্রীতি সম্মিলনীর আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশে ভারতের হাইকমিশনার পংকজ শরণ, বাংলাদেশের দুই স্বনামধন্য ব্যক্তিত্ব ক্রিকেটার সাকিব আল হাসান ও অভিনেত্রী জয়া আহসান

অনুষ্ঠানে পংকজ শরণ বলেন, বাংলাদেশ ও ভারত দুদেশের উন্নয়নে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে এগিয়ে যেতে চায়। সেই চলার পথে আজকের এই তরুণরাই আগামীতে দুদেশের মাঝে সম্পর্কের নতুনতর সেতু রচনা করবে। এটা সম্প্রীতির সফর। এ সফরের মধ্য দিয়ে বাংলাদেশের তরুণরা যেমন ভারত সম্পর্কে জানতে পারবে; তেমনি ভারতের মানুষরাও বাংলাদেশ সম্পর্কে জানতে পারবে। দু’দেশের সম্পর্ক এক নতুন মাত্রা পাবে।

সাকিব আল হাসান বলেন, বাংলাদেশের তরুণদের জন্য এটি একটি খুব বড় সুযোগ। ভারতের রাজনীতি, ইতিহাস ও মানুষকে জানার সুযোগ পাবে তারা। আমরা আজকে যারা তরুণ তারা আগামীতে বাংলাদেশকে পরিচালনা করবো। সেজন্য নিজের প্রতিবেশী দেশ সম্পর্কে জানা সে দেশের মানুষের সঙ্গে সম্পর্ক সৃষ্টি জরুরি। আমি প্রত্যাশা করবো এ প্রতিনিধি দলের তরুণরা প্রত্যেকে ভারতে বাংলাদেশকে যথাযোগ্যভাবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এবং শুধু ঘুরে না বেরিয়ে ভারতকে জানার চেষ্টা করবে—যা আগামীতে তাদের পথচলায় এ ভ্রমণ একটি অমূল্য সম্পদ হয়ে থাকবে।

জয়া আহসান বলেন, এই তরুণ প্রতিনিধি দলের জন্য এটি একটি খুব বড় সুযোগ ভারতের মানুষকে কাছে থেকে জানার জন্য। বাংলাদেশের তরুণদের জন্য এমন একটি সুযোগ করে দেয়ার জন্য তিনি ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ভারত ও বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ করতে ভারত সরকার গত বছর থেকে তরুণ প্রতিনিধি দলের ভারত ভ্রমণের উদ্যোগ নেয়। গত বছরের ডিসেম্বরে ১০০ তরুণ ভারত ভ্রমণ করে। এবার দ্বিতীয় প্রতিনিধি দলটি ভারত ভ্রমণে যাচ্ছে। এ প্রতিনিধি দলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তরুণ সাংবাদিক, বিভিন্ন দপ্তরের তরুণ কর্মকর্তা রয়েছেন। দলটি দিল্লি, আগ্রা ও বেঙ্গালোর ভ্রমণ করবে। এই সফরে দলটি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাত করবে। এছাড়া বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখবে। আট দিনের সফর শেষে আগামী ২৮ অক্টোবর দেশে ফিরে আসবে।