নারী-পুরুষ সমতায় ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

নারী-পুরুষ সমতায় ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

25 Oct, 2013

রাজনীত, শিক্ষা, স্বাস্থ্য ও রাজনীতিতে নারী-পুরুষ সমতা নিশ্চিত করার ক্ষেত্রে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের (ডব্লিউইএফ) ২০১৩ সালের বার্ষিক প্রতিবেদনে ১৩৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৫। ২০১২ সালে এ অবস্থান ছিল ৮৬।

রাজনীতিতে অংশগ্রহণ, অর্থনৈতিক সমতা এবং শিক্ষা ও স্বাস্থ্য সেবার প্রাপ্যতার ভিত্তিতে ২০০৬ সাল থেকে এ তালিকা প্রকাশ করে আসছে ডব্লিউইএফ।

পঞ্চমবারের মতো তালিকার শীর্ষে রয়েছে স্ক্যানডেনাভীয় দেশ আইসল্যান্ড। এর পরেই তিনটি স্থানও স্ক্যানডেনাভীয় অন্য তিনটি দেশের দখলে। তালিকায় দ্বিতীয় স্থানে ফিনল্যান্ড, তৃতীয় স্থানে নরওয়ে ও চর্তুথ স্থানে সুইডেন।

সার্কভুক্ত দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। শ্রীলঙ্কা ৫৫তম অবস্থান নিয়ে দক্ষিণ এশীয় অঞ্চলের র্শীষে রয়েছে। ২০১২ সালেও একই অবস্থানে ছিল দ্বীপরাষ্ট্রটি।

ডব্লিডইএফের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৩ তে দেখা গেছে, ভুটানের অবস্থান ৯৩। গত বছরের চেয়ে চার ধাপ এগিয়ে ভারতের অবস্থান এবার হয়েছে ১০১। অন্যদিকে পাকিস্তান ৩ ধাপ পিছিয়ে রয়েছে ১৩৫তম অবস্থানে।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় গত বছর নারী-পুরুষের বৈষম্যমূলক অবস্থানের কোনো ধরনের হেরফের হয়নি। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ভালো করেছে এশিয়ার ফিলিপাইন ও মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। ফিলিপাইনের অবস্থান ৫, গত বছর দেশটির অবস্থান ছিল ৮। তবে গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়ে ১০ এ চলে গেছে নিকারাগুয়া।

গত আট বছর ধরে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে আসছে ডব্লিউইএফ। রাজনৈতিক অংশগ্রহণ, অর্থনৈতিক সমতা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মতো অধিকারের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করে টানা পঞ্চমবারের মতো নারী-পুরুষ সমতার তালিকায় শীর্ষ অবস্থান ধরে রাখল আইসল্যান্ড।

ডব্লিডইএফের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট-২০১৩ তে সার্বিকভাবে দেখা গেছে, জেন্ডার সমতায় টানা পঞ্চমবারের মতো বিশ্বে আইসল্যান্ড সবচেয়ে উন্নত দেশ।

আইসল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে ও সুইডেনে নারী-পুরুষের বৈষম্য ৮০ শতাংশের বেশি কমেছে। এ হার ১০০ শতাংশে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। স্বাস্থ্য, শিক্ষা ও অর্থনৈতিক অংশগ্রহণে সাফল্য দেখিয়ে এশিয়া অঞ্চলে শীর্ষে রয়েছে ফিলিপাইন।

এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ চীনের অবস্থা খুবই নাজুক। চীনের অবস্থান ৬৯। অন্য দিকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের অবস্থান ১০৫ তম। ব্রিকভুক্ত দেশ হিসেবে ভারতের অবস্থান সবার নিচে।

উৎসঃ   বাংলানিউজ২৪