পোশাকের রঙে মনের রহস্য

পোশাকের রঙে মনের রহস্য

rupcare_meaning of colors1

রঙের গুরুত্ব আমাদের জীবনে ব্যপক! বিভিন্ন সময় ও মুড অনুযায়ী আমরা নিজেদের সাথে সাথে চারপাশকেও রাঙাই নানান রঙে। মানুষের জীবনে রং যে বেশ ভালোমতোই প্রভাব ফেলে বিজ্ঞানীরাও সে ব্যাপারে একমত। বেশকিছু গবেষণা শেষে তারা বলছেন, শোয়ার ঘরের দেয়ালের রং যদি হয় রক্ত-বেগুনি, তাহলে সন্তোষজনক যৌনজীবন যাপন করা যায়। আসুন জেনে নিই, আমাদের জীবনে কোন রং কী প্রভাব ফেলে।

নীল: খাবার ঘরের রং নীল হলে শরীরের ওজন কমে। এমন রংয়ের ঘরে বসে, চাইলেও কেউ বেশি ক্যালোরি গ্রহণ করতে পারবে না। এজন্য গবেষণায় দেখা গেছে যারা নীল রং পছন্দ করেন, তাদের ওজন তুলনামূলক কম থাকে।

গোলাপি: মস্তিষ্কে প্রভাব ফেলে। বিরক্তি ও রাগ কমাতে এই রংয়ের ভূমিকা অনন্য। যাদের পোশাকের মধ্যে গোলাপির প্রধান্য থাকে, তারা অন্যদের কাছে তুলনামূলক বেশি আকর্ষণীয় হয়ে থাকেন।rupcare_meaning of colors3

লাল: লাল রঙের সাহায্যে একজন নারী পুরুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। লালের প্রকোপ বেশি এমন পোশাক পরা নারীকে পুরুষরা বেশি পছন্দ করবে।

হলুদ: মনোযোগ বৃদ্ধিতে সাহায্য করে, কারণ হলুদ রং মস্তিষ্ককে জাগ্রত করে।

সবুজ: মস্তিষ্ক শান্ত রাখতে সবুজের বিকল্প নেই। এজন্যই টিভি স্টুডিওগুলোতে ‘গ্রিনরুম’ নামে একটি ঘর থাকে। অনুষ্ঠানের আগে শিল্পীরা সেখানে বসে মস্তিষ্ককে সুস্থির করে নেন। মস্তিষ্কের প্রশান্তির জন্য সবুজের বিকল্প নেই।

সাদা: সাদা শুদ্ধতা ও বিশ্বাসের প্রতীক। প্রভাবের ক্ষেত্রেও তাই। সাদা পোশাক পরা মানুষকে আমরা ইতিবাচক দৃষ্টিকোণ থেকেই দেখি। তাই তো নার্স ও চিকিৎসকরা সাদা পোশাক পরেন!

কালো: এটি অস্থিরকাতর প্রতীক। গবেষণায় দেখা গেছে, কালো পোশাক পরা লোক বেশি মারমুখী হয়। বেশিরভাগ নারী এই রঙের পোশাক পরা পুরুষের কাছে সবচেয়ে নিরাপদ বোধ করেন। সূত্রঃ রুপকেয়ার

rupcare_meaning of colors2