যেসব কাজ করতে মানা

যেসব কাজ করতে মানা

যেসব কাজ করতে মানা

জীবনযাত্রা ডেস্ক •

আসন্ন শীতে ত্বকের নিজস্ব লাবণ্য এবং স্নিগ্ধতা ধরে রাখতে চাই সঠিক যত্ন। তবে অনেক সময় ত্বকের অতিরিক্ত প্রসাধনী ব্যবহারে কিংবা ভুল উপায়ে যত্ন করলে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। তাই ত্বকের যত্নে কিছুটা সতর্কতা অবলম্বন করতে হয়।

♦ ত্বকের জন্য স্কার্ভিং ব্যবহার করা ভাল। এর ফলে ত্বকের ময়লা, মৃত কোষ পরিষ্কার হয়। তবে অনেক সময় অতিরিক্ত স্কার্ভিং ব্যবহারের ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। ত্বকে লালচে দাগ এবং জ্বালাপোড়া করে। অনেক সময় ত্বকে ব্রনের সমস্যাও দেখা দেয়।

♦ অনেকে ভেজা চুল শুকানোর তাড়াহুড়ায় চিরুনি এবং ওয়েট হেয়ার মেশিন হেয়ার ড্রাই ব্যবহার করে থাকেন। কিন্তু ভেজা চুল কখনই আঁচড়ানো ঠিক না। কারন তখন চুলের আগা নরম থাকায় চুল পরার আশঙ্কা থাকে। এছাড়া অতিরিক্ত হেয়ার ড্রাই ব্যবহারের ফলে চুল ভেঙ্গে পরে যায়। তাই চুল শুকাতে হলে চুলে কিছুক্ষণ তোয়ালে পেছিয়ে রেখে ছেড়ে দিলেই হবে।

♦ ত্বকে বিভিন্ন রকম পণ্য ব্যবহারের সময় সতর্ক হতে হবে। তাই ত্বকের জন্য পণ্য কেনার সময় এর মেয়াদ ভালো করে দেখে নিন। মেয়াদ উত্তীর্ণ পণ্য ব্যবহারের ফলে ত্বকে এলার্জি সংক্রমণ হতে পারে।

♦ চুলে কন্ডিশনার ব্যবহার করার সময় সতর্ক হতে হবে। কারন অতিরিক্ত কন্ডিশনার ব্যবহারের ফলে চুল রুক্ষ হয়ে যায়। এছাড়াও মনে রাখবেন কন্ডিশনার শুধুমাত্র চুলের উপরভাগের জন্য। চুলের গোড়ায় যেন কন্ডিশনার না পৌছে।

সূত্রঃ পরিবর্তন ডট কম