যুক্তরাষ্ট্রে একদিনে ঈদ উদযাপন

0
11

মুসলিম সম্প্রদায় যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার একই দিনে ঈদের নামাজ আদায় করেছেন।
Eid prayer at North Hollywood Park 2013বৃহষ্পতিবার যুক্তরাষ্ট্রে পালিত হলো পবিত্র ঈদ উল ফিতর। মুসলিম সম্প্রদায় যুক্তরাষ্ট্রে একই দিনে ঈদের নামাজ আদায় করেছেন।

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যদিয়ে উত্তর আমেরিকায় বসবাসরত মুসলমানরা তাদের বৃহত্তম এই ধর্মীয় উৎসব উদযাপন করেছে।

লস এঞ্জেলেসে বিভিন্ন মসজিদের ব্যবস্থাপনায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।
ইসলামিক সেন্টার অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া আয়োজিত লস এঞ্জেলেসের বৃহত্তম ঈদের নামাজ অনুষ্ঠিত হয় এল এ কনভেনশন সেন্টারে।
শ্যাটো রিক্রিয়েশনাল সেন্টারে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত লস এঞ্জেলেস ইসলামিক সেন্টারের উদ্যোগে দুইটি বৃহৎ জামাত অনুষ্ঠিত হয়।

ইসলামিক সেন্টার অব নর্থ হলিউডের অয়োজনে নর্থ হলিউড পার্কে বিপুল সংখ্যক বাংলাদেশি খোলা আকাশের নীচে ঈদের নামাজ পড়েন।ইসলামিক সেন্টার অব নর্থ হলিউডের অয়োজনে নর্থ হলিউড পার্কে বিপুল সংখ্যক বাংলাদেশি খোলা আকাশের নীচে ঈদের নামাজ পড়েন।
( Pic Link: http://goo.gl/RN2VpE Eid prayer at North Hollywood Park 2013 )

ইসলামিক সেন্টার অব গ্ল্যান্ডেল, ইসলামিক সেন্টার অব রেসিডা, টেম্পা ইসলামিক সেন্টার, ইসলামিক সেন্টার অব অরেঞ্জ কাউন্টি এনাহেইম, চিনো ভ্যালী ইসলামিক সেন্টার, রেডল্যান্ড সহ স্থানীয় সকল মসজিদের পরিচালনায় উইক-ডে’তে ঈদের জামাতে অংশ নেন ধর্মপ্রান মুসলিম সম্প্রদায়।

কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারে নিউ ইয়র্ক সিটি মেয়র মাইকেল ব্লুমবার্গ ush.info উপস্থিত নিউ ইয়র্ক সিটি মেয়র মাইকেল ব্লুমবার্গ কুইন্সে জ্যামাইকা মুসলিম সেন্টারে উপস্থিত হয়ে জামাতে শামিল মুসল্লিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টারে প্রবাসীদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভেনিয়া, কানেটিকাট, ম্যাসেচুসেটস, ফ্লোরিডা, ওয়াশিংটন ডিসি, জর্জিয়া, টেক্সাস, আরিজোনা, মিশিগান, ইলিনয়, ওহাইয়ো, মিনেসোটাসহ বিভিন্ন স্টেট সিটির মসজিদ এবং মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এই উপলক্ষ্যে আমেরিকাসহ বিশ্বে সব মুসলমানকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল ওবামা।

ওবামা বলেন, ‘গত মাসে মুসলমানগণ প্রার্থনা এবং সেবা, উপবাস এবং প্রিয়জনদের সঙ্গে সময় কাটানোর মাধ্যমে তাদের বিশ্বাসের প্রতি সম্মান দেখিয়েছেন।’

তিনি বলেন, ‘হোয়াইট হাউসে চলতি বছরের ইফতার পার্টিতে যুক্তরাষ্ট্রের অনেক মুসলমানের মধ্যে কিছু সংখ্যকের সঙ্গে সময় কাটিয়ে আমি গর্বিত যারা আমাদের গণতন্ত্রকে সমৃদ্ধ এবং অর্থণীতিকে শক্তিশালী করেছে। আমাদের মধ্যে অনেকে আমাদের মুসলমান বন্ধু এবং সহকর্মীর সঙ্গে ইফতার করার সুযোগ পেয়েছে। এ এক ঐতিহ্য যা আমাদের আর্শীবাদের জন্য কৃতজ্ঞ হতে এবং আমাদের মধ্যে কম সৌভাগ্যবানদের প্রতি সমবেদনা দেখাতে স্মরণ করিয়ে দেয়। এই কম সৌভাগ্যবানদের মধ্যে রয়েছে লাখ লাখ সিরীয় যারা তাদের বাড়িঘর, পরিবার এবং প্রিয়জনদের বাস্তুচ্যুত রেখে রমজান পার করেছেন। এই ঈদুল ফিতরে অনেক সিরীয়কে সহায়তার লক্ষ্যে যুক্তরাষ্ট্র অতিরিক্ত ১৯ কোটি ৫০ লাখ ডলার খাদ্য সহায়তা ও অন্যান্য মানবসহায়তা প্রদান করেছে। যার ফলে চলমান সমস্যার শুরুর পর থেকে সিরিয়ান জনগণের প্রতি আমাদের মানবিক অবদান একশো কোটি ডলারের উর্ধ্বে উন্নীত হয়েছে। লাখ লাখ আমেরিকানের জন্য ঈদ আমেরিকার অনেকগুলো প্রথার অন্যতম চমৎকার নিদর্শন এবং আমি সব মুসলমানকে এক আশীর্বাদময় এবং আনন্দঘন ঈদ উদযাপন কামনা করছি। ঈদ মুবারক।’
Eid prayer at North Hollywood Park 2013 Video Link:

YouTube