সকালেও থাকুন সুন্দর ও প্রানবন্ত ৪টি সহজ কৌশলে!

0
9

20131125-203400.jpg

সকালে ঘুম থেকে উঠে আয়নার সামনে নিজেকে দেখে ভড়কে যান? এলোমেলো চুল, ফোলা ফোলা চোখ আর ভাঁজ পড়া ত্বকে কি নিজেকে চিনতে কষ্ট হয়?

সকালে কিন্তু অনেকেই নিজের এমন বিধ্বস্ত চেহারা দেখে ভয় পেয়ে যান। বিশেষ করে রাতে দেরি করে ঘুমাতে যান যারা, তাঁদের চেহারার তো মারাত্তক অবস্থা হয় এলোমেলো ঘুমের ফলে। কেউ কেউ আবার কিভাবে এই চেহারা নিয়ে কর্মক্ষেত্রে কিংবা ক্লাসে যাবেন তা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার আছে কিছু উপায়। জেনে নিন সকালে ঘুম থেকে উঠে সুন্দর ও প্রানবন্ত দেখানোর ৪টি উপায়।
চুল গুলোকে বাধ্য করুন

ঘুমের মাঝে চুল এলোমেলো হয়ে থাকলে কিছুতেই যেন তা ঠিক করা যায় না। যতই আঁচড়ানো হোক না কেন, চুলগুলো প্রাণহীন ও উসকো-খুসকো হয়ে থাকে। এই সমস্যাটা বেশি হয় আগের দিন রাতে শ্যাম্পু করে ঘুমাতে গেলে। ঘুম থেকে উঠে সুন্দর চুল পেতে ঘুমাতে যাওয়ার আগে শ্যাম্পু করার অভ্যাস ত্যাগ করুন। বরং ঘুমাতে যাওয়ার আগে চুল ভালো করে আঁচড়ে নিন। মার্কেটে নানান ধরনের হেয়ার সিরাম পাওয়া যায়। এ ধরনের একটি ভালো সিরাম কিনে ঘুমাতে যাওয়ার আগে চুলে লাগিয়ে ঘুমাতে পারেন। তাহলে সকালে ঘুম থেকে উঠে চুল বেশ কোমল থাকবে এবং সহজেই পছন্দের স্টাইল করা যাবে। এছাড়াও সকালে ঘুম থেকে উঠে সুন্দর ও কোমল চুল পেতে বালিশের কভার সিল্ক বা সার্টিন কাপড় দিয়ে বানিয়ে ফেলুন।
ত্বক সুন্দর তো চেহারা সুন্দর

সকালে ঘুম থেকে উঠে উজ্জ্বল ত্বক পেতে রাতে ফেস ওয়াস দিয়ে ভালো করে মুখ ধুয়ে ঘুমাতে যান। বেশ ভালো মানের ফেস ওয়াস দিয়ে ত্বকের ধুলো, ময়লা ও মেকআপ পুরোপুরি তুলে ঘুমিয়ে পড়ুন নিশ্চিন্তে। তাহলেই দেখবেন সকালে ঘুম থেকে উঠে ত্বক স্বাস্থ্যজ্জ্বল দেখাবে এবং ব্রণ ওঠা কমে যাবে।

এই মৌসুমে ফেস ওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর ভালো কোনও নাইট ক্রিম লাগিয়ে নিন মুখের ত্বকে। এছাড়াও ভালো আই ক্রিম ব্যবহার করুন চোখের চারপাশে। তাহলে সকালে ঘুম থেকে ওঠার পর চোখের ফোলা ভাব ও কালি থাকবে না। পুরো শরীরে লাগিয়ে নিন বডি লোশন কিংবা অলিভ ওয়েল।
সুন্দর হাসির জন্য স্বাস্থ্য উজ্জ্বল দাঁত

সুন্দর দেখানোর জন্য একটি গুরুত্বপূর্ণ অলংকার হলো দাঁত। সকালে ঘুম থেকে ওঠার পর হলদেটে দাগ পড়া দাঁত কিংবা গন্ধযুক্ত মুখ আয়নায় দেখতে হলে নিজের চেহারা নিয়ে আত্মবিশ্বাস কমে যাবে। তাই প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে এবং সকালের নাস্তার পরে ভালো করে দাঁত মেজে ঘুমানোর অভ্যাস করুন। তাহলে সকাল বেলা দাঁত থাকবে ঝকঝকে সুন্দর। সেই সঙ্গে কমে যাবে মুখের দূর্গন্ধ।
শুতে হবে সঠিক ভাবে

ত্বকের সৌন্দর্যের জন্য উপুড় হয়ে না শুয়ে চিৎ হয়ে শোয়ার অভ্যাস করুন। মানুষের মাথার গড় ওজন ৭/৮ কেজি। উপুড় হয়ে শুয়ে ঘুমালে এই ৭/৮ কেজির ভার মুখের ত্বকের উপরেই এসে পড়ে। তাছাড়াও বালিশে গাল লাগিয়ে ঘুমালে ত্বকে বিভিন্ন জীবানুর সংক্রমনে ব্রণ হতে পারে। বালিশের খসখসে কভারের ঘষায় ত্বকের প্রাণও হারিয়ে যায় অনেকটাই। ফলে সকালে ঘুম থেকে ওঠার পরে বালিশের কভারের ভাঁজ হয়ে থাকে গালের ত্বকে ও ত্বক নিষ্প্রাণ দেখায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চিৎ হয়ে ঘুমানোর অভ্যাস করুন। তাহলে সকালে ঘুম থেকে উঠার পর ত্বক সুন্দর ও প্রাণবন্ত থাকবে।