‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’: শান্তি, গণতন্ত্র উন্নয়ন ও সমৃদ্ধিই এবার লক্ষ্য

20131228-105056.jpg

শান্তি, গণতন্ত্র উন্নয়ন ও সমৃদ্ধিই এবার লক্ষ্য

ঢাকা: ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ স্লোগানে ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগের ২০১৪ সালের নির্বাচনীয় ইশতেহার। বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মলন কেন্দ্র থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ ইশতেহার ঘোষণা করেন। এবারে ৪৮ পাতার একটি ইশতেহার প্রকাশ করেছে দলটি।

এবারের ইশতেহারে অগ্রধিকার পাচ্ছে প্রশাসন, গণতন্ত্র, ক্ষমতার বিকেন্দ্রীয়করণ, কৃষি, ধর্মীয় স্বাধীনতা, দারিদ্র্যের হার ১৩ শতাংশে নামিয়ে আনা, গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা, নগরায়ণ, পরিকল্পতি উন্নয়ন, ১০ হাজার থেকে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। সেই সঙ্গে ২০৫০ সালের মধ্যে বিশ্বের প্রথম সারির উন্নত দেশগুলোর সমপর্যায়ে বাংলাদেশকে উন্নত করা।

ইশতেহারে বলা হয়েছে- আলোকোজ্জ্বল ভবিষ্যতের দিকে পা বাড়িয়েছে বাংলাদেশ। শুরু হয়েছে দারিদ্র্য ও পশ্চাৎপদতা থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণের ঐতিহাসিক কালপর্ব। ২০২১ সালের মধ্যে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে উন্নয়ন, অগ্রগতির যে শান্তিপূর্ণ পরিবেশ ও পথ রচিত হয়েছে, সে পথ থেকে কোনো অপশক্তি আমাদের বিচ্যুত করতে পারবে না।

আমরা রূপকল্প-২০২১ বাস্তবায়নের লক্ষ্যে দ্বিতীয় মেয়াদের সুনির্দিষ্ট কর্মসূচি জাতীয় সনদ ২০১৪ আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। আমাদের বিশ্বাস, উন্নয়ন ও অগ্রগতির ধারাবাহিকতা রক্ষা এবং দেশকে শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে বাংলাদেশ আওয়ামী লীগকে আপনারা আরেকবার দেশ সেবার সুযোগ দেবেন।

এদিকে ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনের ১৭ দিন আগে নির্বাচনী ইশতেহার প্রকাশ করলেও এবার নির্বাচনের মাত্র ৭ দিন আগে তা প্রকাশ করেছে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গত নির্বাচনী ইশতেহারে ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান ও ডিজিটাল বাংলাদেশ এবং সর্বোপরি সুশাসন প্রতিষ্ঠার প্রতিশ্রুতি নিয়ে এসেছিল তারা। আর এবার তাদের লক্ষ্য শান্তি, গণতন্ত্র উন্নয়ন ও সমৃদ্ধি।