যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলে প্রবল তুষার ঝড় নিউ ইয়র্ক ও নিউ ইংল্যান্ড অচল

যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চলে প্রবল তুষার ঝড় নিউ ইয়র্কনিউ ইংল্যান্ড অচল
NYSnow-storm4
আমেরিকায় প্রচণ্ড তুষার ঝড়ের কারণে কয়েকটি অঙ্গরাজ্যে রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। নিউ ইংল্যান্ড, নিউ ইয়র্ক এবং নিউ জার্সিতে অব্যাহত তুষার ঝড়ের কারণে এ জরুরি অবস্থা জারি করা হয়।তুষার ঝড়ে এসব  এলাকার জনগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং জনজীবন বিপন্ন হওয়ার মুখে পড়েছে।

নিউ ইয়র্কের নতুর মেয়র বিল-ডি ব্লাসিও লোকজনকে বিশেষভাবে সতর্ক থাকতে এবং জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করেছেন। জাতীয় আবহাওয়া বিভাগ সতর্ক করে বলেছে, ‘তুষার ঝড়ের পর বিরূপ ঠান্ডা আবহাওয়া মধ্যপশ্চিম ও পূর্ব দিকে বিরাজ করতে পারে।

নতুন মেয়র বিল ডি ব্লাসিও বুধবার ইন্টারনেটে তার পোস্টে লিখেন, ‘বিরূপ আবহাওয়ার মোকাবিলায় আমরা প্রস্তুত রয়েছি।’ তিনি বাসিন্দাদের ঘরে থাকার এবং প্রয়োজনে গণপরিবহন ব্যবহারের অনুরোধ জানিয়েছেন। তিনি আরো লিখেছেন, ‘দয়া করে বৃহস্পতিবর সন্ধ্যা থেকে ঘরে থাকুন। বাইরে বেরুবার প্রয়োজন না হলে ঘরেই থাকুন।’

ধারণা করা হচ্ছে- ২০১৪ সালের শুরুতেই এ তুষার ঝড়ের কবলে পড়বেআমেরিকার ২০টি অঙ্গরাজ্য যার সারসরি প্রভাব পড়বে ১২ কোটি মানুষের ওপর। ভয়াবহ এ তুষার ঝড়ের কারণে আমেরিকার ভেতর ও বাইরে গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত বিমানের প্রায় ৮,০০০ ফ্লাইট বাতিল করা হয়েছে।বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের এধরণের দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সড়ক ও আকাশ পথে লাখ লাখ লোকের ভ্রমন বাধাগ্রস্ত হতে পারে বলে আশংকা করা হচ্ছে।
NYSnow-storm
ঝড় কবলিত এ অঞ্চলের ভিডিও ফুটেজে বরফের স্তূপ জমে থাকতে দেখা যায়। সেখানে প্রবল ঝড় বইয়ে যাওয়ার আশংকা করা হচ্ছে।এরইমধ্যে নিউ ইয়র্ক এবং নিউ জার্সির সরকারি অফিস-আদালত, স্কুল কলেজ শুক্রবারের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এসব অফিসে জরুরি লোকজন ছাড়া অন্য সবাইকে ছুটি দেয়া হয়েছে। ম্যাসাচুসেটসের গভর্নর ডেভাল প্যাট্রিক তার রাজ্যের অবস্থা খুবই বিপজ্জনক বলে ঘোষণা করেছেন। নিউইয়র্কের গভর্নর অ্যান্ডিউ কুয়োমো স্টেট ইমারজেন্সি অপারেশন সেন্টার চালু করেছেন। তিনিও জনগণকে গণপরিবহন ব্যবহারের জন্য অনুরোধ জানিয়েছেন। বৈরী আবহাওয়ার কারণে অনেক মহাসড়কগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।এদিকে রাস্তার ওপর বরফ জমে থাকায় কারণে নিউইর্য়ক, নিউ ইংল্যান্ড, টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো ইতোমধ্যে মানুষের জীবনযাত্রার ওপর বিরূপ প্রভাব ফেলেছে।
তৈয়বুর রহমান টনি নিউ ইয়র্কঃ