দেশের মানুষ অভাব-সঙ্কটের মধ্য দিয়ে দিন পার করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেছেন, দেশের মানুষ চরম দু:সময় অতিক্রম করছে। একটা ডিমের দাম ১৬ টাকা! নিত্যপণ্যের সবকিছুর দাম আকাশচুম্বী। গরিব মানুষের জীবন আজ অতিষ্ঠ হয়ে উঠেছে। নির্দিষ্ট উপার্জনের মানুষ হালাল উপার্জন করে জীবিকা নির্বাহ করতে পারছে না। নজরুল বলেন, এসব অনাচারের বিরুদ্ধে কথা বলতে গেলে সাইবার নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়। শিশু ও নারীদের পর্যন্ত গ্রেফতার করা হয়। সাংবাদিকদের গ্রেফতার করা হয় এবং তাদেরকে শাস্তি দেওয়া হয়। এই অবস্থা থেকে দেশ এবং দেশের জনগণকে রক্ষা করতে হবে এবং মুক্ত করতে হবে। বরিশালে বিএনপির রোডমার্চপূর্ব সমাবেশে শনিবার তিনি এসব কথা বলেন।

সরকারের পতন দাবি করে বর্ষীয়ান এই নেতা বলেন, আমরা এই সরকারের পতন চাই। সংসদ বাতিল করতে হবে, সরকারকে পদত্যাগ করতেই হবে। অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য একটা নির্দলীয় সরকার গঠন করতে হবে। আর আগামী দিনের আন্দোলন সফল করার জন্য এই রোডমার্চ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, এই রোডমার্চের মাধ্যমে আমরা জনগণকে একত্রিত করে বর্তমান সরকারকে দেখিয়ে দেব দেশের জনগণ তাদেরকে আর চায় না। তাই প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। আর এই রোডমার্চের মাধ্যমে আমরা তুমুল আন্দোলন গড়ে তুলবো।

বেলা সোয়া ১১টায় এই রোডমার্চ শুরু হয়। সরকার পতনের একদফা দাবিতে বরিশাল বিভাগে এই ‘রোডমার্চ’ কর্মসূচি আয়োজন করে বিএনপি। রোডমার্চটি ঝালকাঠি, পিরোজপুর হয়ে পটুয়াখালীতে গিয়ে শেষ হবে। আজ ৬০ কিলোমিটারের বেশি দীর্ঘ পথ অতিক্রম করে এ কর্মসূচি পালন করবেন দলটির নেতাকর্মীরা। এরমধ্যে ঝালকাঠিতে দুটি পথসভা হওয়ার কথা রয়েছে।

কর্মসূচি উপলক্ষ্যে নেতাকর্মীরা বাস, ট্রাক, মাইক্রোবাস ছাড়াও কয়েক শত মোটরসাইকেল নিয়ে যোগ দিয়েছেন। মাথায় ব্যান্ড ও ক্যাপ পড়ে, রং-বেরংয়ের গেঞ্জি গায়ে, হাতে জাতীয় এবং দলীয় পতাকা নিয়ে হাজারো নেতাকর্মী এসময়ে সরকার বিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

রোডমার্চপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে সভাপতিত্ব করেন রবিশাল মহানগর বিএনপির সভাপতি মনিরুজ্জামান ফারুখ। এতে আরও উপস্থিত আছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, হারুন অর রশীদ, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক রাজীব আহসান, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ