শিশুর সামনে ধূমপান করলেই দেড় লাখ টাকা জরিমানা

আমিরাত সরকার ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করার জন্য নতুন কিছু বিধি-নিষেধ জারি করেছে। দেশটির শিশু অধিকার সংক্রান্ত ওয়াদিমা আইন অনুযায়ী, শিশুর সামনে ধূমপান করাকে বেআইনি ঘোষণা করা হয়েছে।

এক্ষেত্রে কোনো পাবলিক বা প্রাইভেট গাড়িতে কিংবা কোনো আবদ্ধ স্থানে ১২ বছরের কম বয়সী কোনো শিশুর সামনে ধূমপান নিষিদ্ধ বলে বিবেচিত হবে।

দুবাই ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস বলছে, সরকারের এই নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তাকে দিতে হবে ৫ হাজার দিরহাম জরিমানা। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় লাখ টাকার সমাপরিমাণ।

এই আইনের কারণ হিসেবে জানা যাচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বলেছে কেউ ধূমপান না করলেও সে যদি ধূমপানের সংস্পর্শে আসে তবে তার স্বাস্থ্যেও ক্ষতিকর প্রভাব পড়ে। ফলে শিশুদের সামনে ধূমপান করলে তাদের স্বাস্থ্যগত ক্ষতি হতে পারে। এই ক্ষতি এড়াতেই মূলত ধূমপায়ীদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।

গণমাধ্যমটি বলছে, এই নিষেধাজ্ঞার পাশাপাশি অপ্রাপ্তবয়স্কদের কাছে তামাক কিংবা নিকোটিন-জাতীয় কোনো পণ্য বিক্রি করাও নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

এই নিষেধাজ্ঞা অমান্য করলে দিতে হবে ১৫ হাজার দিরহাম। বাংলাদেশি মুদ্রায় যা সাড়ে ৪ লাখ টাকার কাছাকাছি। আর জরিমানা না দিলে ভোগ করতে হবে ৩ মাসের কারাদণ্ড।