চলতি বছরের ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভার উচ্চকক্ষ সিনেট।

১৯৭১ সালে স্বাধীন হয় বাংলাদেশ। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বাংলাদেশিদের জন্য একটি ঐতিহাসিক দিন। কারণ, ওই দিন জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় তার ভাষণটি দিয়েছিলেন।

এই দিনটি উপলক্ষে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সহযোগিতায় মুক্তধারা নিউইর্য়ক ও ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিঙ্কস নিউইয়র্কে বাংলাদেশী ইমিগ্রান্ট ডে এবং ট্রেড ফেয়ারের আয়োজন করছে। খবর বাসসের।

গত একবছর ধরে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছরকে বিভিন্নভাবে তুলে ধরার কাজ করে চলেছে আয়োজকরা।

বৃহস্পতিবার (৩০ জুন) ঢাকায় প্রাপ্ত মুক্তধারা ফাউন্ডেশন, নিউইর্য়কের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ জুন সিনেটে এ সংক্রান্ত একটি প্রস্তাব গৃহীত হয়েছে। নিউইয়র্ক স্টেট গভর্ণর ক্যাথি হোটেল দায়িত্ব গ্রহণের পর, এই প্রথম বিলটি সিনেটের উচ্চকক্ষে গৃহীত হয়। এর আগে ২০১৯ সালে গভর্ণর এন্ড্রু কুমোর সময় বিলটি আইন পরিষদে প্রথম পাশ হয়।

ওই প্রস্তাবে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশিদের ভূমিকার প্রশংসা করা হয়। প্রস্তাবে নিউইয়র্কে বাংলাদেশি-আমেরিকানদের অবদানের স্বীকৃতি হিসেবে ২০২২ সালের ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি অভিবাসী দিবস’ ঘোষণার জন্য গভর্নর ক্যাথি হোকলের প্রতি অনুরোধ জানানো হয়।

সিনেটে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, এমন সময় এ প্রস্তাব গৃহীত হলো, যখন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সর্ম্পকের ৫০ বছর উদ্যাপন করা হচ্ছে।

বাংলাদেশি অভিবাসীরা উনিশ শতকের দিকে তাদের পরিবার ও স্বজনদের ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যুক্তরাষ্ট্রে আসা বাংলাদেশি অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় নিউইয়র্কে বসবাস করেন।

এখানে বাংলাদেশিদের সংস্কৃতি সম্পর্কে জানতে হলে, তাদের মুদিদোকান, কাপড়ের দোকান ও রেস্তোরাঁগুলোতে যেতে হবে। নিউইর্য়ক পার্শ্ববর্তী অঙ্গরাজ্যগুলোতেও বহু বাংলাদেশি অভিবাসী বসবাস করেন।

প্রস্তাবে বলা হয়েছে, ১৯৭১ সালে স্বাধীন হয় বাংলাদেশ। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর বাংলাদেশিদের জন্য একটি ঐতিহাসিক দিন। কারণ, ওই দিন জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় তার ভাষণটি দিয়েছিলেন।