ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজাকে কার্যত দুই ভাবে বিভক্ত করা হয়েছে। এমনই দাবি করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। আজ সোমবাব বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েল সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, সেনারা গাজায় প্রবেশ করে উপকূল পর্যন্ত পৌঁছে গেছে এবং কার্যতভাবে তারা গাজা উপত্যকাকে দুই ভাগ করে ফেলেছে। একটি হচ্ছে উত্তর গাজা এবং আরেকটি দক্ষিণ গাজা।

এর আগে তিনি বলেন, সেনারা গাজার শহরটিকেও ঘিরে ফেলেছে। হাগারি বলেন, ইসরায়েল এখনো গাজার উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে যেতে বাসিন্দাদের জন্য একটি ‘করিডর’ খোলা রেখেছে। ইসরায়েল ঘোষণা করে, তারা হামলা আরও জোরদার করবে এবং গাজা উপত্যকা এবং গাজা শহর ঘিরে স্থল অভিযানও আরও শক্তিশালী করা হবে।

হামাস গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে। সেইসঙ্গে ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তাণ্ডব চালায় হামাসের যোদ্ধারা। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৫৪০ জন। আহত হয়েছেন তিন হাজারের বেশি।

এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৯ হাজার ৭০০ জনের বেশি। এদের মধ্যে ৪৮০০ জন শিশু এবং দুই হাজার ৫৫ জন নারী। এ ছাড়া এতে আহত হয়েছে অন্তত ২৪ হাজার। সহসাই এ যুদ্ধ থামছে না বলে আশঙ্কা বিশ্লেষকদের। সেইসঙ্গে এ যুদ্ধে হিজবুল্লাহ হামাসের হয়ে যোগ দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।