বিসিএস স্বাস্থ্য ক্যাডার/স্বাস্থ্য সার্ভিসে কর্মরত সরকারি চিকিৎসকদের বদলি/পদায়নে নতুন নীতিমালা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরইমাঝে এই নীতিমালার খসড়াও প্রস্তুত করা হয়েছে। স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তুতকৃত খসড়াটি গত ৪ আগস্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই খসড়া নীতিমালার উপর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মতামত চেয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ। উপসচিব এ এফ এম এহতেশামুল হকের স্বাক্ষরে গত ৩১ জুলাই এ সংক্রান্ত চিঠিতে মতামত প্রদানে অনুরোধ জানানো হয়েছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, নব নিয়োগপ্রাপ্ত মেডিকেল অফিসার/সহকারী সার্জন পদে পদায়নের ক্ষেত্রে নিজ এলাকায় অগ্রাধিকার পাওয়া যাবে। তবে সিভিল সার্জন এবং ইউএইচএফপিও (উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা) পদে পদায়নের ক্ষেত্রে নিজ এলাকা পরিহার করতে বলা হয়েছে। অর্থাৎ প্রশাসনিক এই দুই পদে নিজ এলাকায় পদায়নে না করা হয়েছে।

খসড়া নীতিমালায় বলা হয়েছে, নব নিয়োগপ্রাপ্ত মেডিকেল অফিসার/সহকারী সার্জনকে উপজেলা বা তদনিম্ন পর্যায়ের হাসপাতাল বা স্বাস্থ্য প্রতিষ্ঠানে পদায়ন করতে হবে। পদায়নের ক্ষেত্রে চিকিৎসকের নিজ জেলা বা এলাকাকে অগ্রাধিকার প্রদান করা যেতে পারে। নব নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের সাধারণভাবে দুই বছর ওই কর্মস্থলে চাকরি করতে হবে। আর প্রভাষক পদে পদায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারীকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

খসড়া নীতিমালা অনুযায়ী, সিনিয়র স্কেল প্রাপ্ত চিকিৎসককে শুধু প্রশাসনিক পদ (আরএমও, আরএস, আরপি, ইউএইচএফপিও, ডেপুটি সিভিল সার্জন, তত্ত্বাবধায়ক, সিনিয়র সায়েন্টিফিক অফিসার, সিনিয়র ক্লিনিক্যাল প্যাথলজিস্ট, সিনিয়র স্টোর অফিসার, প্রিন্সিপাল মেডিকেল ফিজিসিস্ট, সহকারী পরিচালক (৬ষ্ঠ গ্রেড), সিনিয়র সাইকিয়াট্রিস্ট, সিনিয়র ফিজিসিয়ান ইত্যাদি) এর বিপরীতে শূন্য পদে বদলি/পদায়ন করতে হবে। তবে ইউএইচএফপিও (উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা) পদে বদলি/পদায়নের ক্ষেত্রে নিজ উপজেলায় পদায়নের বিষয়টি পরিহারের কথা বলা হয়েছে খসড়া নীতিমালায়। এছাড়া আরএস/আরপি পদে পদায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারীকে অগ্রাধিকার প্রদানের কথা বলা হয়েছে। এসব পদেও সাধারণ কর্মকাল দুই বছর উল্লেখ করা হয়েছে।

পদোন্নতিপ্রাপ্ত জুনিয়র কনসালটেন্টদের প্রথম পদায়নে জেলা/উপজেলা পর্যায়ে ন্যূনতম দুই বছর কাজ করার বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়া হয়েছে খসড়ায়। তবে মেডিকেল কলেজ হাসপাতাল/বিভাগীয় শহরের হাসপাতালে পদ শূন্য থাকা সাপেক্ষে জ্যেষ্ঠতা ও যৌক্তিকতার ভিত্তিতে বদলি/পদায়ন করা যেতে পারে মর্মে উল্লেখ করা হয়েছে।

সিভিল সার্জন পদে বদলি/পদায়নের ক্ষেত্রে খসড়া নীতিমালায় বলা হয়েছে, ‘সিভিল সার্জন পদায়ন নীতিমালা-২০১৬’ অনুযায়ী ফিটলিস্টভূক্ত কর্মকর্তাকে সিভিল সার্জন পদে বদলি/পদায়ন করতে হবে। এ পদে বদলি/পদায়নের ক্ষেত্রে নিজ জেলা পরিহার করতে হবে। সরকারি চাকুরিজীবি স্বামী/স্ত্রীকে পাশাপাশি/নিকটবর্তী জেলা/উপজেলায় পদায়নের ক্ষেত্রে পদ শূন্য থাকা সাপেক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের অনুশাসন প্রতিপালন করতে বলা হয়েছে খসড়া নীতিমালায়।