সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন প্ল্যাটফর্ম, টেলিভিশন বিশেষ করে খেলার চ্যানেলে ডিজিটাল, অনলাইন বাজি বা জুয়ার বিজ্ঞাপন সম্প্রচার-প্রচার বন্ধে তদারক ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিকাশ, নগদ, উপায় ও রকেটসহ এ ধরনের সব মোবাইল আর্থিক পরিষেবা থেকে অনলাইন জুয়ার লেনদেন বন্ধে বাংলাদেশ ব্যাংককেও নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১১ জুলাই) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী হাইকোর্ট বেঞ্চ এ আদেশে দেন

আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামাল হোসেন মিয়াজী, অ্যাডভোকেট মো. জুলফিকার আলী ও ব্যারিস্টার শাহরিয়ার শহীদ সাদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী মিফতাহুল আলম ও সুমিত কুমার সরকার জনস্বার্থে আবেদনটি করেন। ওই আবেদনের শুনানি নিয়ে এ আদেশ দেন আদালত।

অনলাইন প্লাটফর্মে ইন্টারনেটভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে গত বছরের ১১ ডিসেম্বর সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মিফতাউল আলম ও সুমিত কুমার সরকারের জনস্বার্থে রিট আবেদন করেছিলেন।

এর আগে ২০২২ সালের ১৮ ডিসেম্বর হাইকোর্টের একই বেঞ্চ বিভিন্ন খেলা চলাকালে অনলাইন প্লাটফর্মে ইন্টারনেট ভিত্তিক জুয়ার বিজ্ঞাপন অপসারণ ও প্রচার বন্ধে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন। ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বিটিআরসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

‘জুয়ার অ্যাপ’র বিজ্ঞাপন ভিডিও শেয়ার করে সমালোচনার মুখে পড়েছেন ওপার বাংলার অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহান।