তিন দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ (সোমবার) পবিত্র ওমরাহ পালন করেছেন। তিনি আজ ভোরে পবিত্র মক্কায় তার ছোট বোন শেখ রেহানা এবং অন্যান্য সফরসঙ্গীদের নিয়ে মহান আল্লাহর ঘর বায়তুল্লাহ তাওয়াফ করেন।

শেখ হাসিনা পবিত্র কাবা ঘর তাওয়াফ এবং ওমরাহ পালনের পর মসজিদ আল হারামে নামাজ আদায় করেন। এ সময় তিনি বাংলাদেশ ও দেশের জনগণ এবং মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এবং অন্য সফরসঙ্গীরাও পবিত্র ওমরাহ পালন করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মসজিদ আল হারামে ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করেন। এর আগে মদিনা মোনাওয়ারায় হযরত মুহাম্মদের (সা.) পবিত্র রওজা মোবারক জিয়ারত এবং মসজিদ-ই নববীতে আসর ও মাগরিবের নামাজ আদায় শেষে বিমানে জেদ্দায় পৌঁছান প্রধানমন্ত্রী। পরে বঙ্গবন্ধুকন্যা সড়কপথে জেদ্দা থেকে পবিত্র মক্কায় পৌঁছান।

সোমবার সৌদি আরবের জেদ্দায় আন্তর্জাতিক নারী সম্মেলনে যোগ দেবেন তিনি। অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জেনারেল সেক্রেটারিয়েটের সমন্বয়ে সৌদি আরব ৬-৮ নভেম্বর এ সম্মেলন আয়োজন করছে। প্রধানমন্ত্রী সম্মেলনে যোগ দিয়ে ভাষণ দেবেন। ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাহা, ইরানের নারী ও পরিবারবিষয়ক বিভাগের ভাইস প্রেসিডেন্ট এনসিয়েহ খাজালি, ওআইসি নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ডক্টর আফনান আলশুয়াইবি ও সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী বিমানযোগে মদিনা থেকে জেদ্দায় পৌঁছান এবং সেখান থেকে সড়কপথে মক্কায় যান।

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মদিনায় মসজিদে নববীতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেছেন।