কেন বারবার যুদ্ধ ইসরায়েল-প্যালেস্তাইনের?
শিকড় খুঁজতে ফিরতে হবে প্রথম বিশ্বযুদ্ধে

ঘড়িতে তখন ভোর সাড়ে ৬টা। তখনও হয়ত ঘুম ভাঙেনি বহু মানুষের। আচমকাই পরপর বিস্ফোরণের শব্দ। আগুনের ঝলকানি আর কালো ধোঁয়ায় ঘুম ভাঙল ইজরায়েলের। একটা-দুটো নয় একসঙ্গে ৫০০০ রকেট নিক্ষেপ করেছে প্যালেস্টাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ওই হামলা চালিয়েছে। ইতিমধ্যে দায়ও স্বীকার করে নিয়েছে তারা। অন্যদিকে হামাস-এর বিরুদ্ধে যুদ্ধ (Israel-Palestine Conflict) ঘোষণা করেছে ইজরায়েলও। তবে এমন যুদ্ধ যে বিশ্ববাসী প্রথম দেখছে তা নয়। বছর কয়েক আগেও যুদ্ধবিধ্বস্ত গাজা স্ট্রিপের ছবি দেখে শিউরে উঠেছিল গোটা বিশ্ব।

কেন বারবার দুই দেশের মধ্যে এত সংঘর্ষ? কেন প্রাণহানিতেও হাত কাঁপে না একে অপরের? গাজা যেন মৃত্যুপুরী! ইজরায়েল-প্যালেস্টাইন সংঘাতের মাঝে এবার আসরে আমেরিকা Next Stay আসলে এই শত্রুতার বীজ লুকিয়ে অনেক গভীরে। সংযোগ স্থাপনের চেষ্টা হলেও কোনও লাভ হয়নি। কয়েক দশক আগের দ্বন্দ্ব যেন অভিশাপের মতো আজও বহন করে চলেছে দুই দেশ- ইজরায়েল এবং প্যালেস্টাইন। (Israel Gaza Conflict) ।

আসল ইতিহাস জানতে গেলে ফিরে যেতে হবে প্রথম বিশ্বযুদ্ধের সময়ে। প্যালেস্টাইনের ওপর তখন পূর্ণ নিয়ন্ত্রণ পায় ব্রিটেন। প্যালেস্টাইন ছিল এমন একটি দেশ, যেখানে একসঙ্গে ইহুদি আর মুসলিমদের বসবাস ছিল। মুসলিমরাই ছিল সংখ্যাগুরু আর ইহুদিরা সংখ্যালঘু। ব্রিটেনের ওপর আন্তর্জাতিক চাপ আসছিল যাতে তারা প্যালেস্টাইনকে ইহুদিদের দেশে পরিণত করে। দ্বন্দ্বের সূত্রপাত তখন থেকেই। ১৯২০ থেকে ১৯৪০ সালের মধ্যে দেখা যায়, প্যালেস্টাইনে (Israel Gaza Conflict) ক্রমশ বিভিন্ন জায়গা থেকে ভিড় বাড়াতে থাকে ইহুদিরা। পরিস্থিতি কার্যত ব্রিটেনের হাতের বাইরে চলে যেতে থাকে। ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন উঠে যায়। এরপরই ইহুদি নেতারা তৈরি করে ইজরায়েল। সেই সময়ও শুরু হয় যুদ্ধ। আরব দেশগুলিও তখন প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়েছিল।

ইজরায়েল-হামাস সংঘাত তুঙ্গে, মুহুর্মুহু রকেট বর্ষণে জ্বলছে গাজা, অব্যাহত মৃত্যু মিছিল এরপর থেকে গত কয়েক দশকে বারবার একই ছবি দেখেছে দুই দেশ। মৃত্যু হয়েছে হাজার হাজার মানুষের। সেই পরিস্থিতি জারি আছে আজও। এরই মধ্যে ১৯৮৭ সালে তৈরি হল সশস্ত্র গোষ্ঠী হামাস। প্যালেস্টাইনের ধর্মগুরু শেখ আহমেদ ইয়াসিনের নেতৃত্বে তৈরি হয় ওই গোষ্ঠী। পরিস্থিতি নিয়ন্ত্রণে (Israel Gaza Conflict) আনতে বছর কয়েক আগে একবার উদ্যোগী হয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন। ইজরায়েল ও প্যালেস্টাইনের তৎকালীন প্রধানকে মুখোমুখি বসিয়েছিলেন ২০০০ সালে জুলাই মাসে। কিন্তু তাতে দ্বন্দ্ব মেটা তো দূরের কথা, সংঘর্ষ আরও বেড়ে যায়। প্যালেস্টাইন যাতে সহজে হামলা চালাতে না পারে তার জন্য ওই দেশের সীমান্তে থাকা গাজা স্ট্রিপের (Israel Gaza Conflict) ওপর কঠোর নজরদারি চালায় ইজরায়েল।

প্যালেস্টাইনের দাবি, নজরদারি চালানোর নামে তাদের খাবার, জল পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়। কিন্তু ইজরায়েল তাদের অবস্থান থেকে সরতে নারাজ। বর্তমানে এই নিয়েই দ্বন্দ্বের জেরে পরিস্থিতি যুদ্ধের আকার নিয়েছে।