বিশ্বের শক্তিশালী ১০ মুদ্রার তালিকায় সর্বশেষ স্থান পেয়েছে মার্কিন ডলার। মার্কিন সাময়িকী ফোর্বস গত বছরের ৩০ নভেম্বর একটি তালিকা প্রকাশ করে। তাতে ২০২৪ সালে বিশ্বের সেরা ১০টি মুদ্রার তালিকায় শীর্ষস্থানে নেই ডলার।

ফোর্বসের বিশ্লেষণে এ বছর বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কুয়েতি দিনার। এরপর রয়েছে বাহরাইনি দিনার, ওমানি রিয়াল, জর্ডানিয়ান দিনার, ব্রিটিশ পাউন্ড, জিব্রাল্টার পাউন্ড, ক্যামেন আইল্যান্ড ডলার, সুইস ফ্রাঁ, ইউরো ও মার্কিন ডলার।

এর মধ্যে এক কুয়েতি দিনারে কেনা যায় ৩ দশমিক ২৬ মার্কিন ডলার। বাহরাইনি দিনারের ক্ষেত্রে এটি ২ দশমিক ৬৫ ডলার। আর এক ওমানি রিয়ালে কেনা যায় ২ দশমিক ৬০ ডলার।

সাধারণত বিদেশি মুদ্রার লেনদেন হয় আলাদা দুটি দেশের মুদ্রায়। যেমন: অস্ট্রেলিয়ান ডলার দিয়ে মার্কিন ডলার ক্রয়। যার ফলে এক দেশের মুদ্রার মান আরেক দেশের মুদ্রার মানের মাধ্যমে নির্ধারিত হয়, যা এক্সচেঞ্জ রেট নামে পরিচিত।

চাহিদা এবং সরবরাহ অনুযায়ী মুদ্রার দাম পরিবর্তন হয়। আবার কিছ মুদ্রার মান মার্কিন ডলারের মতো স্থির থাকে। অপরদিকে রাজনৈতিক স্থিতিশীলতা, পণ্যের চাহিদা থাকলে মুদ্রা শক্তিশালী হয়।

এমনিতে মার্কিন ডলারকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা ধরা হয়। কিন্তু তারপরও স্বয়ংক্রিয়ভাবে মার্কিন ডলার বিশ্বের সেরা মুদ্রা হিসেবে জায়গা করে নিতে পারেনি।