প্রায় আট লাখ গ্র্যাজুয়েট বেকার

স্টার বিজনেস রিপোর্ট

আমরা কি আমাদের তরুণদের সম্ভাবনাকে কম ব্যবহার করছি?

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) অনুসারে, ২০২২ সালে বাংলাদেশে প্রায় ৮ লাখ গ্র্যাজুয়েট বেকার ছিল ।

গতকাল প্রকাশিত লেবার ফোর্স সার্ভে (LFS) 2022 অনুসারে এই বেকারত্বের হার ছিল 12 শতাংশ (তৃতীয় স্তরের), শিক্ষার সব স্তরের মধ্যে সর্বোচ্চ।

উচ্চ শিক্ষিত লোকদের মধ্যে বেকারত্বের হার ছিল 11.2 শতাংশ পূর্ববর্তী এলএফএস 2016-17 সালে, যা দেখায় যে শিক্ষিত যুবকদের মধ্যে বেকারত্বের হার বাড়ছে।

স্নাতকদের মধ্যে বেকারদের মধ্যে 2022 সালে প্রায় 19 শতাংশ মহিলা ছিল, বিবিএস জানিয়েছে, যা গত বছর সামগ্রিক বেকারত্বের হার 3.53 শতাংশ অনুমান করেছে।

জরিপ অনুযায়ী. কম বা শিক্ষা নেই এমন ব্যক্তিদের মধ্যে বেকারত্বের হার কম ছিল, কিন্তু শিক্ষার স্তর বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে বেকারত্বের হার বেড়েছে, বিবিএস অনুসারে।

উদাহরণস্বরূপ, 2022 সালে উচ্চ মাধ্যমিক ডিগ্রিধারী ব্যক্তিদের মধ্যে বেকারত্বের হার ছিল 8.87 শতাংশ, এবং যারা তাদের মাধ্যমিক শিক্ষা শেষ করেছেন তাদের মধ্যে বেকারত্বের হার ছিল 2.82 শতাংশ।

বেকারত্ব একটি সামাজিক ব্যাধি অথবা সংকট। ইংরেজি আনএমপ্লোয়মেন্ট (Unemployment) শব্দটি থেকে বেকারত্ব শব্দটি এসেছে। দেশের প্রচলিত মজুরিতে মানুষের কাজ করার ইচ্ছা থাকা সত্ত্বেও যখন তাদের পর্যাপ্ত সুযোগ থাকে না, সেই পরিস্থিতিকে বেকারত্ব বলে।