যেসব বাড়িওয়ালা আয়কর রিটার্ন দেননি তাদের খুঁজে বের করতে বিশেষ অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে এনবিআরে অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় তিনি এ তথ্য জানান।

অনুষ্ঠানে বাড়িওয়ালার আয়কর রিটার্নের দাখিল প্রমাণ সংগ্রহের প্রয়োজনীয়তা বাতিলের প্রস্তাব দেয় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)। অনুষ্ঠানে ই-ক্যাবে প্রতিনিধি শাহিন হাসান, জাহাঙ্গীর আলম শোভন উপস্থিত ছিলেন।

আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, রাজধানীর ফ্ল্যাটওনার ও বাড়ির মালিকদের ট্যাক্স রিটার্ন সাবমিশন নিশ্চিত করতে অচিরেই স্পেশাল ড্রাইভ দেওয়া হবে।

তিনি বলেন, ‘দুই বছর (বাড়ির মালিকদের রিটার্ন জমা বাধ্যতামূলক করার বিধান) হয়ে গেছে, এখন আর চুপচাপ বসে থাকবো না। তাদের তালিকা জোগাড় করা হয়েছে। আমরা খুব শিগগিরই স্পেশাল ড্রাইভ শুরু করবো।’

তিনি আরও বলেন, ‘আমরা কর প্রদান প্রক্রিয়া সহজ করেছি এবং রিটার্ন দিলেই যে কর দিতে হবে এমনও নয়।’

সভায় ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের প্রতিনিধিরা বেশিরভাগ বাড়ির মালিকদের কাছ থেকে রিটার্ন পাওয়া যাচ্ছে না বলে সভায় বিষয়টি আলোচনা করার পর চেয়ারম্যান এসব কথা বলেন।

সভায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনসহ কয়েকটি অ্যাসোসিয়েশন আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব তুলে ধরে।

সভায় বাজুসের পক্ষ থেকে জুয়েলারি সামগ্রীর বিক্রিতে ভ্যাট কমানোসহ বেশ কিছু প্রস্তাব তুলে ধরা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বৈধ পথে স্বর্ণ আমদানি বাড়ানোর জন্য ডিউটি কমানোসহ বেশ কিছু উদ্যোগ আমরা নিয়েছিলাম, তারপরও গোল্ড ইমপোর্ট করছেন না। কিন্তু দেশে গোল্ডের অরনামেন্ট হচ্ছে। সেটা ডিউটির সমস্যা না অন্য সমস্যা আপনারা দেখে নেবেন।’